March 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বিদায় বর্ষাকাল, কমতে থাকবে বৃষ্টিপাতের প্রবণতা

ডেস্ক:  আবহাওয়া অফিস জানিয়েছে,আগামি দু’দিনের মধ্যে বর্ষাকাল বিদায় নিবে এবং বৃষ্টিপাতের প্রবণতা কমতে থাকবে।
আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান  জানিয়েছেন বাসস’কে বলেন, মৌসুমী বায়ূ দেশের উত্তরাঞ্চল থেকে বিদায় নিয়েছে। দক্ষিন-পশ্চিম মৌসুমী বায়ূ বাংলাদেশের অবশিষ্ট এলাকা থেকে বিদায়ের জন্য আবহাওয়াগত অবস্থা অনুকূলে আসতে পারে । মৌসুমী বায়ূ বাংলাদেশের অন্যত্র কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে তা দূর্বল অবস্থায় রয়েছে।
আজ সকাল থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে। পরবর্তী তিন দিনে বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে ।
আজ সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় ডিমলায় সর্বোচ্চ ৮৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে।  এছাড়া দিনাজপুরে ৫৮, টেকনাফ ও বদলগাছীতে ৫৪, রাজারহাটে ৪৯, নেত্রকোনায় ৪৭, তেঁতুলিয়ায় ৪২, রংপুর ৪১, শ্রীমঙ্গল ৩৫ এবং সিলেট ও ফেনীতে ৩৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ সময় ঢাকায় ৩৩ মিলিমিটার বৃষ্টি হয় বলে জানিয়েছে আবহাওয়া অফিস।
এছাড়া সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
বুধবার যশোরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আজ তেঁতুলিয়ায় সর্বনি¤œ ২২ দশমিক ৩২ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।  ঢাকায় গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় আজ সর্বনিন্ম তাপমাত্রা ২৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।
আজ সকাল থেকে ঢাকায় দক্ষিণ-পশ্চিম অথবা পশ্চিম দিক থেকে ঘন্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে। সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৮ শতাংশ।
ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৫ টা ২৭ মিনিটে এবং আগামিকাল সূর্যোদয় ভোর ৫ টা ৫৯ মিনিটে।(বাসস)

Print Friendly, PDF & Email