December 6, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধের দাবি : প্রজন্ম ‘৭১

ডেস্ক: সাম্প্রদায়িকতার সংস্কৃতি রুখতে ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ ও রাষ্ট্রধর্ম ইসলাম বাতিল করে বাহাত্তরের সংবিধানে প্রত্যাবর্তন করাসহ ৫ দফা দাবি জানিয়েছে মুক্তিযুদ্ধে শহীদের সন্তানদের সংগঠন প্রজন্ম’৭১।

শুক্রবার (২২ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘বঙ্গবন্ধু প্রণীত ‘৭২-এর সংবিধানে প্রত্যাবর্তন ও ধর্মের নামে সাম্প্রদায়িকতা বন্ধের দাবি’তে আয়োজিত এক মানববন্ধন থেকে এসব দাবি জানানো হয়।

সংগঠনের যুগ্ম সম্পাদক নুজহাত চৌধুরী শম্পা বলেন, যে মূলনীতিকে ভিত্তি করে, যে অসাম্প্রদায়িকতাকে প্রগতিশীল বাঙালি জাতীয়তাবাদে উদ্বুদ্ধ করে গণতান্ত্রিক বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন, সেই স্বপ্নকে বারবার ভূলুণ্ঠিত করে, আক্রমণ করে একই চেনা শত্রু। প্রতিবছর আমরা পূজামণ্ডপে হামলা করতে দেখছি। আমরা স্পষ্ট করে বলতে চাই সেই চেনা শত্রুদের, বারবার ছোবল দেওয়ায় আমরা বিষে নীল হয়ে মরে যাবো- সেটা কিন্তু না। আমরা বারবার ফিনিক্স পাখির মতো উঠে দাঁড়াবো। আমরা এ দেশ ছাড়বো না।

মানববন্ধনে বক্তারা বলেন, শুধু আইন প্রয়োগ করে সাম্প্রদায়িক রাজনীতির সংস্কৃতি বন্ধ করা যাবে না। বাংলাদেশের সংবিধানে রাষ্ট্রধর্ম ইসলাম প্রতিষ্ঠা ও বলবৎ রাখার মধ্যে দিয়ে সংবিধানের চার মূলনীতির অংশ ধর্মনিরপেক্ষতার মুখে কালিমা লেপন করা হয়েছে। সেই সঙ্গে সাম্প্রদায়িক সংস্কৃতি ও রাজনীতির চর্চাকে অবাধ করা হয়েছে সমাজের সব স্তরে।

একইসঙ্গে আমরা দেখেছি সুপরিকল্পিতভাবে এদেশের শিক্ষা ব্যবস্থায় মুক্তিযুদ্ধের চেতনা সংশ্লিষ্ট কোনও সিলেবাস প্রণয়ন তো হয়ইনি, বরং সাম্প্রদায়িকতার বীজ বপন করা হয়েছে। বাংলাদেশ সাম্প্রদায়িকতা থেকে মুক্ত হয়নি বরং সাম্প্রদায়িকতার রূপ আরও জটিল এবং গভীর হয়েছে।

সংগঠনের অন্যান্য দাবিগুলো হচ্ছে— সকল ধর্মের মানুষের নির্ভয়ে ধর্মীয় উৎসব পালনের নিশ্চয়তা দিতে হবে; স্কুল পর্যায়ে পাঠ্যপুস্তক সাম্প্রদায়িকতা মুক্ত করে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস অবশ্য পাঠ্য করতে হবে এবং এলাকাভিত্তিক ও দেশ জুড়ে সম্মিলিত সাম্প্রদায়িকতা বিরোধী প্রতিরোধ গড়ে তুলতে হবে।

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন প্রজন্ম’৭১ এর সভাপতি আসিফ মুনীর তন্ময়, সাধারণ সম্পাদক কাজী সাইফুদ্দিন আব্বাস ও যুগ্ম সম্পাদক বশীর আহমেদ প্রমুখ।