March 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ঢাকা মহানগরীতে বর্গকিলোমিটার প্রতি ৪৯ হাজার মানুষের বাস : ডিএনসিসি’র মেয়র

ডেস্ক : ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেছেন, ঢাকা মহানগরীর প্রতি বর্গকিলোমিটারে প্রায় ৪৯ হাজার মানুষ বসবাস করে। তাই অতি-ঘনবসতিপূর্ণ এই নগরীতে বিদ্যমান করোনা পরিস্থিতিতে নগরবাসীর শারীরিক ও মানসিক স্বাস্থ্য বজায় রাখার জন্যই সার্বজনীন উন্মুক্ত স্থান বিশেষ করে খেলার মাঠ ও ওয়াকওয়ে খুবই প্রয়োজন। রাজউকের নকশায় জনগণের ব্যবহারের জন্য খেলার মাঠ ও ওয়াকওয়ে থাকলেও বাস্তবে তা নেই বরং নানান কায়দায় বিভিন্নজনকে বরাদ্দ দেয়া হয়েছে। ডিএনসিসি’র মেয়র আজ শনিবার রাজধানীর শেরে বাংলা নগরস্থ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি) আয়োজিত ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন আরবান এন্ড রিজিওনাল প্ল্যানিং-২০২১’র উদ্বোধনী অনুষ্ঠানে গেস্ট অব অনারের বক্তৃতায় একথা বলেন।
মোঃ আতিকুল ইসলাম ডেভলপার কোম্পানীগুলোসহ সবাই যাতে রাজউক অনুমোদিত নকশা পরিপূর্ণভাবে বাস্তবায়ন করে সেজন্য কার্যকর পদক্ষেপ গ্রহণে রাজধানী উন্নয়ন কতৃপক্ষের প্রতি আহবান জানান। তিনি বলেন, নগরীর জলাবদ্ধতা সমস্যার সমাধানকল্পে রাজধানীর কল্যাণপুরে জলাধারের জন্য নির্ধারিত ১শ’৭৩ একর জমির মধ্যে মাত্র ৩ একর জমিতে জলাধার রয়েছে। বাকি ১শ’৭০ একর জমিই অবৈধ দখলদারদের দখলে আছে। ইতোমধ্যে ডিএনসিসি বিভিন্ন জায়গায় খাল উদ্ধার ও পরিস্কার কার্যক্রম শুরু করেছে, যা এখনো চলমান রয়েছে। তিনি বলেন, অবৈধ দখলদারদের বিরুদ্ধে সকলকে সোচ্চার হতে হবে।
এ সময় আতিকুল ইসলাম জানান,‘সবার ঢাকা’ মোবাইল অ্যাপস ব্যবহার করে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আওতাভুক্ত যে কোন নাগরিক এলাকার রাস্তা, মশক, সড়ক বাতি, আবর্জনা, জলাবদ্ধতা, পাবলিক টয়লেট, নর্দমা ও অবৈধ স্থাপনা-এই আটটি বিষয়ে সরাসরি মতামত কিংবা অভিযোগ অতি সহজেই ডিএনসিসির কাছে তুলে ধরতে পারছেন এবং দ্রুততম সময়ের মধ্যে সমস্যার সমাধানও পাচ্ছেন। ডিএনসিসি’র মেয়র অপরিকল্পিত ঢাকাকে বাসযোগ্য সুস্থ, সচল ও আধুনিক নগরী হিসেবে গড়ে তুলতে সকলকে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার আহবান জানান।
বিআইপি’র প্রেসিডেন্ট প্রফেসর ড.আখতার মাহমুদ এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। (বাসস)

Print Friendly, PDF & Email