May 18, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন নিয়ে বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদের বৈঠক

ডেস্ক : ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ বিষয়ে মানবিক পরিস্থিতির ক্রমশ অবনতির প্রেক্ষাপটে বৃহস্পতিবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নতুন উন্মুক্ত বৈঠক অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে। সোমবার কূটনীতিকরা এ কথা জানান।
গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পরে এটি হবে নিরাপত্তা পরিষদের ১৬তম বৈঠক।  রাশিয়ার ওপর পশ্চিমা দেশগুলোর চাপ প্রয়োগের অংশ হিসেবে  ফ্রান্স ও মেক্সিকোর অনুরোধে এই বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। যদিও পরিষদের স্থায়ী সদস্য হিসেবে পরিষদের সিদ্ধান্তের বিরোধীতা ও প্রত্যাখান করার ক্ষমতা রাশিয়ার রয়েছে।
ফ্রান্স এবং মেক্সিকো জাতিসংঘের মানবিক সহায়তা বিভাগ অফিস ফর দ্য কো-অর্ডিনেশন অব হিউমানিটারিয়ান অ্যাফেয়ার্স (ওসিএইচএ) এবং জাতিসংঘ শিশু তহবিলকে (ইউনিসেফ) বৈঠক ডাকার আহবান জানায়। কূটনীতিকরা এ কথা জানান। চলতি সপ্তাহের শেষ দিকে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় একটি স্কুলে বোমা হামলার পর এই বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। কিয়েভ বলেছে এই হামলায় ৬০ জন বেসামরিক লোকের মৃত্যু হয়েছে।
একই দিনে ইউক্রেনের অনুরোধে মানবাধিকার পরিস্থিতির অবনতি নিয়ে জেনেভায় জাতিসংঘ মানবাধিকার পরিষদের বৈঠক অনুষ্ঠিত হবে।
‘একটি শান্তিপূর্ণ সমাধান’ খুঁজে বের করার জন্য জাতিসংঘ মহাসচিবের প্রতি নরওয়ে ও মেক্সিকোর ‘জোরালো সমর্থনে’ বৃহস্পতিবারের উন্মুক্ত এই বৈঠকের পরে শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদ সর্ব সম্মত এক বিবৃতি প্রকাশ করবে।(বাসস)