March 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

সেন্সরে ছাড়পত্র পেল ‘ওরা সাত জন’, বিজয়ের মাসে মুক্তি

ডেস্ক: স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে খিজির হায়াত খান নির্মাণ করেছেন মুক্তিযুদ্ধনির্ভর সিনেমা ‘ওরা সাত জন’। ছবিটি এর মধ্যে বাংলাদেশ ফিল্ম সেন্সরবোর্ড থেকে বিনা কর্তনে সেন্সর ছাড়পত্র পেয়েছে। বিজয়ের মাসে মুক্তি। টানা ৪০ দিন শুটিংয়ে মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমা ‘ওরা ৭ জন’ এর কাজ শেষ হয়েছে গত ডিসেম্বরেই। শুটিং হয়েছে সিলেটের জৈন্তাপুরে।

বিষয়টি নির্মাতা খিজির হায়াত খান নিজেই নিশ্চিত করেছে। তিনি বলেন, আমাদের সিনেমা ‘ওরা ৭ জন’ বাংলাদেশ ফিল্ম সেন্সরবোর্ড থেকে বিনা কর্তনে সেন্সর পেয়েছে। আসন্ন বিজয়ের মাসে সিনেমাটি দেশব্যাপী মুক্তি দেওয়ার ইচ্ছা রয়েছে। নভেম্বরে সিনেমাটির ট্রেলার আসবে। এর আগে ধীরে ধীরে আসবে টিজার ও গান।

তিনি আরো জানান, যদিও আমাদের এই চলচ্চিত্রটি মুক্তিযুদ্ধের একটি কাল্পনিক ঘটনাকে কেন্দ্র করে নির্মিত, তবে এ গল্পটি মুক্তিযুদ্ধের বিভিন্ন বীরত্বপূর্ণ গল্প থেকে অনুপ্রাণিত হয়ে সাজানো। আমি দেখাতে চেয়েছি, ১৯৭১ সালে সম্মুখসমরে আমাদের বীর মুক্তিযোদ্ধারাই সবার আগে ছিল। চলচ্চিত্রটি নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের ইতিহাস, বীরত্বগাঁথা কিংবা মুক্তিযুদ্ধ নিয়ে লেখাপড়া করতে উৎসাহিত করলে আমাদের এই শ্রম স্বার্থকতা পাবে।

মুক্তিযুদ্ধের বীরদের নিয়ে বরাবরই কাজের আগ্রহ প্রকাশ করেছেন খিজির হায়াত। বহুল আলোচিত সিনেমা ‘জাগো’ নির্মাণের আগেও খিজির স্বাধীনতা যুদ্ধের মহান সৈনিক বীরশ্রেষ্ঠ মতিউর রহমানের জীবনীভিত্তিক চলচ্চিত্র ‘অস্তিত্বে আমার দেশ’ নির্মাণ করে সাড়া ফেলেন।

এই সাতজনের একজন অভিনেতা ও নির্মাতা খিজির হায়াত খান নিজেই। এছাড়া ছয়টির গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন ইন্তেখাব দিনার, ইমতিয়াজ বর্ষণ, শাহরিয়ার ফেরদৌস সজীব, সাইফ খান, খালিদ মাহবুব তূর্য ও নাফিস আহমেদ। ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে অভিনেত্রী জাকিয়া বারী মমকে।

ওয়েস্টার্ন ইঞ্জিনিয়ারিংয়ের প্রযোজনায় সিনেমাটির কাহিনি, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন খিজির হায়াত খান। সংগীতের দায়িত্বে ছিলেন নাজমুল আবেদীন আবির। এতে গান গেয়েছে ব্যান্ড অসমাপ্ত। সিনেমাটোগ্রাফার ছিলেন মোহাম্মদ আরিফুজ্জামান।

Print Friendly, PDF & Email