December 5, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

‘ভাইস চ্যান্সেলর’ অ্যাওয়ার্ড পেলেন ডা. মামুন আল মাহতাব।

ডেস্ক: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় গবেষণা দিবসে গবেষণায় ‘ভাইস চ্যান্সেলর অ্যাওয়ার্ড ফর রিসার্চ এক্সিলেন্স’ পদক পেয়েছেন প্রতিষ্ঠানটির ইন্টারভেনশনাল হেপাটোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।

গত বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে এ পুরস্কার প্রদান করা হয় তাঁকে। এ বছর অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল ছাড়াও আরও ১৫ জনকে উন্নতমানের গবেষণার এ এ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, বিএসএমএমইউর ভিসি অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, বাংলাদেম মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বিএসএমএমইউর প্রো-ভিসি অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন প্রমুখ।

উল্লেখ্য, গত ২৮-এপ্রিল, ২০২২ বাংলাদেশ একাডেমিক অব সাইন্সেস-এর ‘বাস-গোল্ড মেডেল এওয়ার্ড-২০২১’ ভূষিত হয়েছন অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)। তাকে বায়োলজিক্যাল সাইন্সেস ক্যাটাগরিতে, সিনিয়র গ্রুপে এই পদকটি প্রদান করা হয়।

অধ্যাপক স্বপ্নীল ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে ১৯৯৫ সালে এম.বি.বি.এস, ১৯৯৮ সালে লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে গ্যাস্ট্রোএন্টারোলজিতে এম.এস.সি এবং ২০০৬ সালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় থেকে হেপাটোলজিতে এম.ডি ডিগ্রী অর্জন করেন।

তিনি ইন্ডিয়ান কলেজ অব ফিজিসিয়ানস, রয়েল কলেজ অব ফিজিশিয়ানস অব আয়ারল্যান্ড এবং রয়েল কলেজ অব ফিজিশিয়ানস অব লন্ডনের ফেলো। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রধান হিসাবে কর্মরত আছেন।