December 5, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

আর্জেন্টিনা হার দিয়ে বিশ্বকাপ শুরু করলো

ডেস্ক : কাতার ফুটবল বিশ^কাপে নিজেদের প্রথম ম্যাচেই বড় অঘটনের শিকার হয়েছে দু’বারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। ফিফা র‌্যাংকিংয়ের ৪৯তমস্থানে থাকা সৌদি আরবের কাছে  ২-১ গোলে ম্যাচ হেরেছে তারা।
এই প্রথম নয় এই নিয়ে ষষ্ঠবারের মত হার দিয়ে ফুটবল বিশ^কাপ শুরু করলো আর্জেন্টিনা।

১৯৩০ সালে প্রথম বিশ্বকাপে রানার্স হয়েছিল আর্জেন্টিনা। ১৯৩৪ দ্বিতীয় আসরে  নিজেদের প্রথম ম্যাচেই সুইডেনের কাছে ৩-২ গোলে হেরে বিদায় নেয় তারা। ঐ আসরে প্রথম রাউন্ড থেকে বিশ^কাপ শেষ হয় আর্জেন্টিনার।

১৯৫৮ সালের বিশ^কাপেও নিজেদের প্রথম খেলায় পশ্চিম জার্মানির কাছে ৩-১ গোলে হেরে যায় আর্জেন্টিনা।  শেষ পর্যন্ত আসরের গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় তারা।

১৯৭৪ বিশ^কাপের প্রথম ম্যাচে পোল্যান্ডের কাছে ৩-২ গোলে হার বরণ করেছিলো আর্জেন্টিনা। অবশ্য  আসরে দ্বিতীয় রাউন্ড পর্যন্ত যেতে পারে তারা।

১৯৭৮ আসরে প্রথম বিশ^কাপ জিতে আর্জেন্টিনা। ১৯৮২ সালের বিশ্বকাপে প্রথম ম্যাচে বেলজিয়ামের কাছে ১-০ গোলের ব্যবধানে হারতে হয়েছিলো আর্জেন্টিনাকে। দ্বিতীয় রাউন্ড থেকে ঐ আসর শেষ করে তারা।
১৯৮৬ সালে দিয়েগো মারাদোনার হাত ধরে দ্বিতীয় বিশ্বকাপ জিতে আর্জেন্টিনা। ১৯৯০ বিশ^কাপে ক্যামেরুনের কাছে নিজেদের প্রথম ম্যাচে ১-০ গোলে হারতে হয় আর্জেন্টিনাকে। হার দিয়ে শুরু হলেও,আসরের ফাইনাল খেলে আর্জেন্টিনা। কিন্তু পশ্চিম জার্মানির কাছে ফাইনালে হেরে যায় তারা। (বাসস)