March 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বাংলাদেশ ছাত্রলীগের সম্মেলন উদ্বোধন

ডেস্ক: বাংলাদেশ ছাত্রলীগের ৩০তম জাতীয় সম্মেলন উদ্বোধন করেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (৬ নভেম্বর) সকাল সাড়ে ১১টায় ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে বেলুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে সম্মেলনের উদ্বোধন ঘোষণা করে সম্মেলনের মূল মঞ্চে প্রধান অতিথি হিসাবে আসন গ্রহণ করেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা।

দীর্ঘ ৪ বছর পর অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ ছাত্রলীগের ৩০তম জাতীয় সম্মেলন। সংগঠনের শীর্ষ দুই পদে নেতা হওয়ার দৌড়ে প্রার্থী রয়েছেন তিন শতাধিক। সম্মেলন ঘিরে নানা রঙের পোস্টার-ব্যানারে সেজেছে গোটা রাজধানী। ভ্রাতৃপ্রতিম সংগঠনটির সাংগঠনিক অভিভাবক বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় শীর্ষ নেতৃত্ব নির্বাচিত করা হবে। দেশের স্বাধীনতা সংগ্রাম অর্জনের প্রতিটি আন্দোলনে বাংলাদেশ ছাত্রলীগের নাম জড়িয়ে আছে।

করোনা মহামারির কারণে নির্ধারিত সময়ে সম্মেলন করতে পারেনি কেন্দ্রীয় ছাত্রলীগ। অবশেষে সম্মেলনের দিন-তারিখ নির্ধারিত হওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন ও ডাকসুকেন্দ্রিক আনাগোনা বাড়ে ছাত্রলীগ নেতাদের। জাতীয় নির্বাচনকে সামনে রেখে এবারের ছাত্রলীগ হবে অতীতের যেকোনো সময়ের চেয়ে আলাদা।

দুর্যোগ-দুর্বিপাকে মানুষের পাশে ছিল এমন নেতৃত্ব বেছে নেওয়া হবে বলে মনে করছেন পদপ্রত্যাশীরা। সম্মেলনকে কেন্দ্র করে সারাদেশ থেকে আসা কাউন্সিলর ডেলিগেট, কর্মী-সমর্থকসহ হাজার হাজার নেতাকর্মী সোহরাওয়ার্দী উদ্যানে সম্মেলনস্থলে উপস্থিত হয়েছেন।

সম্মেলনে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত আছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয়ের সভাপতিত্বে সভা পরিচালনা করছেন সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য।

সর্বশেষ ২০১৮ সালের ১১ ও ১২ মে অনুষ্ঠিত হয় বাংলাদেশ ছাত্রলীগের ২৯তম জাতীয় সম্মেলন। ওই বছরের জুলাইয়ে ছাত্রলীগের সভাপতি পদে রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক পদে গোলাম রাব্বানী দায়িত্ব পান। তারা পদ হারালে ভারপ্রাপ্ত হিসেবে সভাপতি পদে আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক হন লেখক ভট্টাচার্য। ২০২০ সালের ৪ জানুয়ারি ‘ভারমুক্ত’ করে তাদেরই পূর্ণ দায়িত্ব দেওয়া হয়।

Print Friendly, PDF & Email