March 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বিশ্ব ইজমেতায় যাতায়াত সুবিধায় পাঁচ জোড়া বিশেষ ট্রেন

ডেস্ক: সোমবার (৯ জানুয়ারি) বাংলাদেশ রেলওয়ের (পূর্বাঞ্চল) এসিওপিএসপি চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট কামাল আখতার হোসেন স্বাক্ষরিত এক চিঠিতে জানানো হয় যে, টঙ্গীতে বিশ্ব ইজমেতায় আসা মুসল্লিদের যাতায়াত সুবিধায় পাঁচ জোড়া বিশেষ ট্রেন সার্ভিসের ব্যবস্থা করেছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ।

ইজতেমার প্রথম পর্বে শুক্রবার ১৩ জানুয়ারি থেকে আখেরি মোনাজাত ও দ্বিতীয় পর্বে ২০ জানুয়ারি আখেরি মোনাজাত পর্যন্ত বিভিন্ন গন্তব্যে এসব সেবা চালু থাকবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, টঙ্গীতে আসন্ন বিশ্ব ইজতেমায় অংশগ্রহণকারী মুসল্লিদের যাতায়াতের সুবিধার্থে বাংলাদেশ রেলওয়ে বিভিন্ন রুটে বিশেষ ট্রেন চলাচলের ব্যবস্থা গ্রহণ করেছে। দুই পর্বের আখেরি মোনাজাতের আগে ও মোনাজাতের দিন এই বিশেষ ট্রেন পরিচালিত হবে।

এর মধ্যে প্রথম পর্বের ইজতেমায় ও দ্বিতীয় পর্বের শুক্রবার ঢাকা-টঙ্গী ও টঙ্গী-ঢাকা রুটে জুমা স্পেশাল পরিচালিত হবে, যা ঢাকা থেকে সকাল ১০টা ২০ মিনিটে ছেড়ে বেলা ১১টা ২০ মিনিটে টঙ্গী পৌঁছবে। একইভাবে দুপুর ২টা ৫০ মিনিটে টঙ্গী থেকে ছেড়ে বেলা ৩টা ৫০ মিনিটে ঢাকা পৌঁছবে। এ ছাড়াও ১৪ ও ২১ জানুয়ারি জামালপুর থেকে টঙ্গীর উদ্দেশে বিশেষ ট্রেন চলবে, যা সকাল ৯টা ১৫ মিনিটে জামালপুর থেকে টঙ্গীর উদ্দেশে ছেড়ে এসে দুপুর ২টা ১৫ মিনিটে পৌঁছবে।

আখেরি মোনাজাতের দিন (১৫ ও ২২ জানুয়ারি) বিশেষ ট্রেন ঢাকা-টঙ্গী স্পেশাল-১, ২, ৩, ৪, ৫ নামে পাঁচটি স্পেশাল ট্রেন ঢাকা-টঙ্গীর মধ্যে চলাচল করবে। এ ছাড়াও টঙ্গী-ময়মনসিংহ ১, ২ ও টঙ্গী-টাঙ্গাইল স্পেশাল নামের আরও দুটি ট্রেন চলাচল করবে। এদিকে প্রথম পর্বে ১৩ থেকে ১৫ জানুয়ারি এবং দ্বিতীয় পর্বে ২০ থেকে ২২ জানুয়ারি পর্যন্ত আখেরি মোনাজাতের দিন ঢাকা অভিমুখী সব আন্তঃনগর মেইল এক্সপ্রেস ও কমিউটার ট্রেন টঙ্গী স্টেশনে তিন মিনিট করে থামবে।

১৫ ও ২২ জানুয়ারি আখেরি মোনাজাতের দিন সুবর্ণ এক্সপ্রেস ও সোনার বাংলা এক্সপ্রেস ব্যতীত সব আন্তঃনগর ট্রেন ও মেইল এক্সপ্রেস ট্রেন আপ-ডাউন টঙ্গী স্টেশনে তিন মিনিট করে থামবে। এ ছাড়াও আখেরি মোনাজাতের পরদিন ১৬ ও ২৩ জানুয়ারি ইজতেমা থেকে বহির্গামী টিকিটধারী যাত্রীদের ফেরত যাওয়া ও টঙ্গী স্টেশনে আরোহণের সুবিধার্থে ৭০৪, ৭০৫, ৭০৭, ৭১৭, ৭২২, ৭২৬, ৭৩৫, ৭৩৭, ৭৩৯, ৭৪৫, ৭৫১, ৭৫৩, ৭৫৭, ৭৬৪, ৭৬৫, ৭৬৯, ৭৭১, ৭৭৩, ৭৭৬, ৭৭৭, ৭৮১, ৭৮৯, ৭৯৬ ও ৭৯৭ নং ট্রেন টঙ্গী স্টেশনে তিন মিনিট থামবে।

আখেরি মোনাজাতের দিন ১৫ ও ২২ জানুয়ারি তুরাগ-১, ২, ৩ ও ৪ ট্রেন চলাচল করবে না ও ৪৯নং বলাকা কমিউটার ট্রেন ঢাকা হতে ৪টা ৪০ মিনিটের পরিবর্তে ৫টা ২৫ মিনিটে এবং ৪নং কর্ণফুলী কমিউটার ট্রেন আখেরি মোনাজাতের দিন সকাল ৮টা ৩০ মিনিটের পরিবর্তে দুপুর ১২টা এবং ৩৪নং তিতাস কমিউটার ৯টা ৪৫ মিনিটের পরিবর্তে দুপুর ১২টা ৩০ মিনিটে ঢাকা হতে ছেড়ে যাবে। ১৫ ও ২২ জানুয়ারি ৭০১/৭৩২নং সুবর্ণ এক্সপ্রেস বন্ধ থাকবে, ১৬ ও ২৩ জানুয়ারি সোমবার ৭০১/৭০২নং সুবর্ণ এক্সপ্রেস ট্রেন সাপ্তাহিক বন্ধের দিন চলাচল করবে, ৭৫/৭৬নং ধলেশ্বরী এক্সপ্রেস ট্রেন ২৬১-২৬৪ নং লোকার ট্রেন ১৪ ও ১৫ জানুয়ারি এবং ২১ ও ২২ জানুয়ারি তারিখে চলাচল করবে, ১৪ ও ২১ জানুয়ারি ১০ ডাউন সিলেট থেকে ১১ ডাউন নোয়াখালী থেকে, ৫৬নং ট্রেন দেওয়ানগঞ্জ থেকে টাঙ্গাইল কমিউটার বঙ্গবন্ধু সেতু পূর্ব থেকে ওপেন পাথে ইজতেমা স্পেশাল ট্রেনের কার্যক্রম পরিচালনার জন্য ঢাকায় থাকবে বলে জানানো হয়েছে।

বাংলাদেশ রেওয়ে পূর্বাঞ্চলের চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট (পূর্ব) মো. শহিদুল ইসলাম তার লিখিত বক্তব্যে জানান, ইজতেমার দুই পর্বে ঢাকা থেকে পাঁচ জোড়া স্পেশাল ট্রেন চলবে। এছাড়াও জামালপুর থেকে স্পেশাল ট্রেন চলবে এবং ময়মনসিংহে আখেরি মোনাজাতের দিন দুইটি স্পেশাল ট্রেন যাবে। ইজতেমায় আগত মুসল্লিদের যাতায়াত নির্বিঘ্ন করতে এ সিদ্ধান্ত। পাশাপাশি বিশ্ব ইজতেমা উপলক্ষে মুসল্লিদের নিরাপদ ভ্রমণ নিশ্চিতকরণ, সার্বিক আইনশৃঙ্খলা রক্ষার্থে টঙ্গী, বিমানবন্দর, তেজগাঁও, কমলাপুর, টঙ্গী রেলওয়ে স্টেশনে জিআরপি, আরএনবি অফিসারসহ প্রয়োজনীয় সংখ্যক ফোর্স মোতায়েন থাকবে।

Print Friendly, PDF & Email