March 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

’মোখা’ ঘূর্ণিঝড়ে রূপ নেবে শুক্রবার

ডেস্ক : দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি ঘণীভূত হয়ে একই এলাকায় ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। যা শিগগির আরও শক্তি সঞ্চার করে পরিণত হবে ‘প্রবল’ ঘূর্ণিঝড়ে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে,আগামীকাল শুক্রবার (১২) প্রবল ঘূর্ণিঝড় থেকে ‘অতি প্রবল’ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত নামিয়ে ২ নম্বর দূরবর্তী হুশিঁয়ারী সংকেত দেখাতে বলা হয়েছে।

আরও জানিয়েছে, শুক্রবার সন্ধ্যা নাগাদ এটি ‘অতি প্রবল’ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টার দিকে এক বিফ্রিংএ আবহাওয়া অধিদফতরের পরিচালক মো.আজিজুর রহমান ঘূর্ণিঝড় মোখা নিয়ে এ তথ্য জানান।

আজিজুর রহমান বলেন, ঘূর্ণিঝড় মোখা’র গতিপথ এখন পর্যন্ত ভারতের উড়িষ্যা, পশ্চিমবঙ্গের দিকে থাকলেও শুক্রবার সকালে এটি বাংলাদেশ ও মিয়ানমারের দিকে বাঁক নেবে। এদিন সকালে ঘূর্ণিঝড়টি ‘প্রবল’ এবং একই দিন সন্ধ্যায় ‘অতি প্রবল’ হবে।

এছাড়া, শনিবার (১৩ মে) ঘূর্ণিঝড়টি ‘পিক অবস্থায়’ থাকবে বলে জানান তিনি। শনিবারের পর থেকে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে এবং তখন চলমান তাপপ্রবাহ কমে আসবে বলেও জানান আবহাওয়া অধিদফতরের এ পরিচালক।

ভারতের সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস (বাংলা) তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, ‘মোখা’, ঘণ্টায় ১৪৫ কিলোমিটার বেগে তাণ্ডব চালাবে।

দেশটির আবহাওয়া অফিসের বরাত দিয়ে কলকাতাভিত্তিক সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা বলছে, অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর মোখার গতিবেগ থাকবে ঘণ্টায় ১৮০ কিলোমিটার। সমুদ্রে বাধা না পেয়ে তা হু-হু করে এগিয়ে আসবে উপকূলের দিকে।

সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, শনিবার (১৩ মে) ঘূর্ণিঝড়ের প্রাবল্য সবচেয়ে বেশি থাকবে বলে মনে করছে আবহাওয়া অফিস। রোববার (১৪ মে) সকাল থেকে ধীরে ধীরে এই অতি প্রবল ঘূর্ণিঝড়ের পরাক্রম কমতে পারে।

গত বুধবার (১০ মে) দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, আঘাতের সময় ঘূর্ণিঝড়ের গতিবেগ ঘণ্টায় ১৮০-২২০ কিলোমিটার হতে পারে বলে ধারণা করা হচ্ছে। যা সুপার সাইক্লোনের পর্যায়ে পড়ে।

Print Friendly, PDF & Email